আপু তোমার স্বস্তির জন্য

প্রকল্পের নাম

আপু তোমার স্বস্তির জন্য বা Sister for your comfort.

প্রকল্পের ধরন

স্যানেটারি প্যাড ভ্যান্ডিং মেশিন স্থাপন 

সংক্ষিপ্ত বিবরণ

বাংলাদেশের কিছুসংখ্যক অদম্য তরুণ-তরুনীর উদ্যোগে এবং ‘রিপ্রোডাক্টিভ ইনফরমেশন এন্ড সেক্সুয়াল হেলথকেয়ার অর্গানাইজেশন (RISHO)’ এর সার্বিক সহযোগিতায় কিশোরীর পিরিয়ড চলাকালীন সময়ে স্বল্প মূল্যে এবং সহজতর স্বাস্থ্য সামগ্রী স্যানেটারি ন্যাপকিন পৌঁছে দিতে দেশের প্রতিটি  শিক্ষা-প্রতিষ্ঠানে স্যানেটারি প্যাড ভ্যান্ডিং মেশিন স্থাপনের পরিকল্পনা গৃহীত হয়েছে।

ভ্যান্ডিং মেশিন

ভ্যান্ডিং মেশিন হলো এটিএম বুথের ন্যায় একটি স্বয়ংক্রিয় মেশিন; যেখানে শিক্ষার্থীরা পয়সা ঢুকালে একটি স্বাস্থ্যসম্মত স্যানেটারি ন্যাপকিন বের হয়ে আসবে। 

লক্ষ্য ও উদ্দেশ্য

শিক্ষা প্রতিষ্ঠানে স্যানেটারি প্যাডের ভেন্ডিং মেশিন স্থাপনের উদ্দেশ্য দৃষ্টির অগোচরে থাকা কিছু সামাজিক সমস্যার সমাধানে নিজেদের ভূমিকা রাখা এবং কিশোরীর ব্যক্তিগত জীবনযাত্রা সহজতর করে তোলা।  আমাদের এই প্রকল্প ও ভেন্ডিং মেশিন  কিশোরীর  ঋতুকালে যেসকল সমস্যায় সমাধান বয়ে আনবে নিচে পয়েন্ট আকারে উল্লেখ করা হলোঃ 

গোপনীয়তা

বাইরের কোন লোকের সাথে মেয়েদের পিরিয়ড সমস্যা নিয়ে কথা বলতে হবেনা। দোকান থেকে স্যানেটারি প্যাড কিনতে গিয়ে একটা মেয়েকে অস্বস্তিকর পরিস্থিতিতেও পরতে হবেনা। তাছাড়া আমরা মনে করি, একটা মেয়ের কখন মাসিক হচ্ছে এটা বাইরের কেউ (বিশেষ করে প্যাড বিক্রেতা পুরুষ দোকানদার) না জানাটাই ভাল।

তাৎক্ষণিক সমাধান

স্কুলে যাবার পর হঠাৎ কোন মেয়ের পিরিয়ড শুরু হলে সে তাৎক্ষণিক তার সমাধান পাবে। আর এই সমস্যার সমাধানে মেয়েরা নিজেই নিজেদেরকে সাহায্য করতে পারবে।

স্কুল নিয়মিতকরণে

পিরিয়ডের সময় কিছু সংখ্যক মেয়ে স্কুলে যেতে চায়না এটা ভেবে যে, স্কুল-চলাকালীন তাকে না আবার বিব্রতকর পরিস্থিতির সম্মুখিন হতে হয়। তাই স্কুলে কোমন রুমের পাশে স্যানেটারি প্যাডের ব্যবস্থা রাখলে অনুপস্থিতি অনেকাংশে কমে যাবে।

জড়ায়ুর ইনফেকশন হতে রক্ষা

অস্বাস্থ্যকর পুরোনো কাপড়ের বদলে স্যানেটারি ন্যাপকিন ব্যবহারে মেয়েরা ভবিষ্যতে নানারকম জড়ায়ুর সমস্যা থেকে বেঁচে থাকবে। 

সাশ্রয়ী মূল্যে সরবরাহ

বাজারে একটি স্যানেটারি প্যাড কিনতে গেলে ৭ থেকে ১৩ টাকা খরচ করতে হয়। বাজারে পাওয়া প্যাডগুলোর সাথে সমন্বয় করে আমরা আমাদের প্যাডের মূল্য নির্ধারণ করবো। যেখানে সবথেকে বড় সুবিধা হলো আমরা স্যানেটারি প্যাডের সিংগেল প্যাকেট বন্টন করবো, যা কিশোরীর আর্থিক সমর্থনে বাধার কারন হতে পারবেনা।

Scroll to Top